Wellcome to National Portal
Text size A A A
Color C C C C

সর্ব-শেষ হাল-নাগাদ: ৩১st August ২০১৫

সংস্কৃতিমন্ত্রীর ‘আরমেনিয়া চার্চ’ পরিদর্শন


প্রকাশন তারিখ : 2015-08-29

সংস্কৃতিমন্ত্রী আসাদুজ্জামান নূর ২৯ আগস্ট ২০১৫ শনিবার পুরান ঢাকার আরমানিটোলায় অবস্থিত আরমেনিয়া চার্চ পরিদর্শন করেন। এ সময় সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের ভারপ্রাপ্ত সচিব আক্‌তারী মমতাজ, প্রত্নতত্ত্ব অধিদপ্তরের মহাপরিচালক মোঃ আলতাফ হোসেন ও চার্চের Warden (দায়িত্বপ্রাপ্ত প্রতিনিধি)  Armen Arslanian উপস্থিত ছিলেন।

আরমেনিয়া চার্চ একটি ঐতিহাসিক স্থাপনা। এর ইতিহাস, ঐতিহ্য ও স্বরূপ মানুষের কাছে তুলে ধরতে সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয় ও চার্চ কর্তৃপক্ষ যৌথভাবে উদ্যোগ গ্রহণ করতে যাচ্ছে। এর সূচনা হিসেবে সংস্কৃতিমন্ত্রী চার্চ পরিদর্শন করেন।

পরিদর্শন শেষে মন্ত্রী সাংবাদিকদের জানান, আরমেনিয়ার চার্চ একটি গুরুত্বপূর্ণ স্থাপনা। এর অস্তিত্ব, ইতিহাস ও ঐতিহ্য সম্পর্কে  আমরা আগে থেকেই জানি। আমি কিছুদিন আগে আরমেনিয়া সফর করেছি। সফরকালে তাদের সাথে আলোচনা করে এ বিষয়ে আমাদের আগ্রহ আরও বাড়ে। এ চার্চ শুধু ঐতিহাসিক স্থাপনাই নয়; এটি স্মৃতি বিজড়িত পবিত্র স্থান। ঐতিহ্য যে ধর্মেরই হোক তা সবার জন্য গৌরবের বিষয় এবং তা যথাযথভাবে রক্ষা করা সবার দায়িত্বের মধ্যে পড়ে বলে মন্ত্রী মন্তব্য করেন।

তিনি বলেন, সম্প্রতি এ চার্চের ইতিহাস, ঐতিহ্য ও স্বরূপ মানুষের কাছে তুলে ধরার জন্য চার্চের দায়িত্বপ্রাপ্ত প্রতিনিধি  (Waeden) আমাদের কাছে প্রস্তাব করেছেন। আমরা এ বিষয়ে যৌথভাবে কিভাবে কাজ করতে পারি সে সম্পর্কে চিন্তা-ভাবনা করছি। এ জন্য অত্র এলাকার জনগণের সম্পৃক্ততাও আবশ্যক। তাদের প্রত্যক্ষ সহযোগিতায় সম্মিলিতভাবে আমরা এ স্মৃতিময়, ঐতিহ্যবাহী ও পবিত্র স্থানটি জনগণের সামনে তুলে ধরতে চাই।