Wellcome to National Portal
Text size A A A
Color C C C C

সর্ব-শেষ হাল-নাগাদ: ৫ August ২০১৫

সংস্কৃতিমন্ত্রীর সাথে রাশিয়ার রাষ্ট্রদূতের বৈঠক


প্রকাশন তারিখ : 2015-08-04

সংস্কৃতিমন্ত্রী আসাদুজ্জামান নূর আজ বাংলাদেশ সচিবালয়স্থ তাঁর কার্যালয়ে ঢাকায় নিযুক্ত রাশিয়ার রাষ্ট্রদূত Alexander A. Nikolaev এর সাথে এক বৈঠকে মিলিত হন। এ বছরের সেপ্টেম্বর মাসে রাশিয়ায় অনুষ্ঠেয় বাংলাদেশ সাংস্কৃতিক দিবস ২০১৫ (Days of Bangladesh Culture) নিয়ে বৈঠকে আলোচনা করা হয়। এছাড়া বাংলাদেশ ও রাশিয়ার মধ্যে সংস্কৃতি বিনিময় সংক্রান্ত বিষয়াদি নিয়েও বৈঠকে দু’জন আলোচনা করেন। সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব মোঃ মশিউর রহমন, মাহবুবা মশকুর ও শিল্পকলা একাডেমীর মহাপরিচালক লিয়াকত আলী লাকী এ সময় উপস্থিত ছিলেন।

বৈঠকে সংস্কৃতিমন্ত্রী বলেন, রাশিয়া বাংলাদেশের ঘনিষ্ঠ মিত্র। স্বাধীনতা পরবর্তী সময় থেকে বিভিন্ন দ্বিপাক্ষিক স্বার্থসংশ্লিষ্ট বিষয় নিয়ে দু’দেশ একে অপরের সাথে অত্যন্ত অন্তরিকভাবে কাজ করে যাচ্ছে। বন্ধুত্বের এ বন্ধন ভবিষ্যতে আরও দৃঢ় হবে বলে তিনি আশাবাদ ব্যক্ত করেন।

আসাদুজ্জামান নূর বলেন, রাশিয়ার সাথে বাংলাদেশের সাংস্কৃতিক চুক্তির আওতায় দু’দেশের মধ্যে সাংস্কৃতিক আদান প্রদান অব্যাহত রয়েছে। ২০১৪ সালে বাংলাদেশে রাশিয়ান সাংস্কৃতিক দিবস (Days of Russian Culture) উদ্যাপিত হয়। এ ধারাবাহিকতায় এ বছর রাশিয়াতেও সপ্তাহব্যাপী বাংলাদেশ সাংস্কৃতিক দিবস (Days of Bangladesh Culture) উদ্যাপিত হতে যাচ্ছে। এমন সাংস্কৃতিক যোগাযোগ দু’দেশের জনগণকে পরস্পরের আরও কাছে আনতে পারবে বলে তিনি অভিমত ব্যক্ত করেন।

রাশিয়ার রাষ্ট্রদূত বলেন, বাংলাদেশের সাথে রাশিয়ার সাংস্কৃতিক যোগাযোগ অব্যাহত আছে, যা আগামীতে আরো বদ্ধি পাবে। বাংলাদেশে অনুষ্ঠিত রাশিয়ান সাংস্কৃতিক দিবসের ধারাবাহিকতায় রাশিয়াতে যে বাংলাদেশ সাংস্কৃতিক দিবস উদ্যাপিত হতে যাচ্ছে তাতে সর্বাতœক সহযোগিতা প্রদান করা হবে বলে তিনি মন্তব্য করেন।

বৈঠকে অনুষ্ঠানমালার উদ্বোধন, তারিখ, সময়, অংশগ্রহণকারী, আবাসনসহ এ সংশ্লিষ্ট বিষয়াদি নিয়ে আলোচনা করা হয়।