Wellcome to National Portal
Text size A A A
Color C C C C

সর্ব-শেষ হাল-নাগাদ: ২০ অক্টোবর ২০১৫

লন্ডনে ‘বঙ্গবন্ধু বইমেলা’র উদ্বোধন করলেন সংস্কৃতিমন্ত্রী


প্রকাশন তারিখ : 2015-10-18

‘বঙ্গবন্ধুকে জানুন, বাংলাদেশকে ভালোবাসুন’-এই শ্লোগানকে ধারণ করে লন্ডনে তৃতীয়বারের মতো অনুষ্ঠিত হচ্ছে বঙ্গবন্ধু বইমেলা। ১১ অক্টোবর ২০১৫ রবিবার পূর্ব লন্ডনের বেথনালগ্রীনস্থ অক্সফোর্ড হাউসে এই বইমেলার উদ্বোধন ঘোষণা করা হয়। বঙ্গবন্ধু সেন্টার, ইউরোপিয়ান কলেজ অব ল এবং সেন্টার ফর বাংলাদেশ স্টাডিজের যৌথ আয়োজনে অনুষ্ঠিত এ বইমেলার উদ্বোধন করেন গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের সংস্কৃতিমন্ত্রী আসাদুজ্জামান নূর।

উদ্বোধনী অনুষ্ঠানে সভাপতিত্ব করেন বঙ্গবন্ধু সেন্টারের পরিচালক ও যুক্তরাজ্য আওয়ামী লীগের যুগ্ম সম্পাদক আনোয়ারুজ্জামান চৌধুরী। বিশিষ্ট সাংবাদিক বুলবুল হাসানের পরিচালনায় অনুষ্ঠিত এই আয়োজনে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সাংবাদিক ও কলামিস্ট আবদুল গাফ্ফার চৌধুরী, প্রফেসর লরেন্স ওয়েটসন, লন্ডনে নিযুক্ত বাংলাদেশের হাইকমিশনার মোহাম্মদ আবদুল হান্নান ও যুক্তরাজ্য আওয়ামী লীগের সভাপতি সুলতান মাহমুদ শরীফ।

‘ধন ধান্য পুষ্প ভরা’ গানের ছন্দে উদীচী’র শিশু শিল্পীদের নৃত্য পরিবেশনের মাধ্যমে শুরু হওয়া অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন বইমেলার অন্যতম উদ্যোক্তা প্রশান্ত ভূষণ বড়ূয়া। এতে অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন ব্যারিস্টার তানিয়া আমির, যুক্তরাজ্য আওয়ামী লীগের উপদেষ্টা মন্ডলীর সভাপতি আলহাজ্ব শামসুদ্দিন খান, সাধারণ সম্পাদক সৈয়দ ফারুক ও যুগ্ম সম্পাদক নঈমুদ্দিন রিয়াজ প্রমুখ।

উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে সংস্কৃতিমন্ত্রী বলেন, জাতি হিসেবে বিশ্ব দরবারে আমাদের পরিচয় করিয়ে দিয়েছেন বঙ্গবন্ধু। তাঁর ডাকে সাড়া দিয়েই দলমত নির্বিশেষে সবাই মহান মুক্তিযুদ্ধে অংশ নিয়েছিলো। তিনি আমাদের শক্তি, আমাদের প্রেরণা, আমাদের অস্তিত্ব। বাংলাদেশকে এগিয়ে নিতে হলে তাঁর আদর্শে অনুপ্রাণিত হয়ে সবাইকে একযোগে কাজ করতে হবে।