Wellcome to National Portal
Text size A A A
Color C C C C

সর্ব-শেষ হাল-নাগাদ: ৫ জুলাই ২০১৫

সংস্কৃতিমন্ত্রীর সাথে ইরানের রাষ্ট্রদূতের সৌজন্য সাক্ষাত


প্রকাশন তারিখ : 2015-07-05

সংস্কৃতিমন্ত্রী আসাদুজ্জামান নূর আজ ৫ জুলাই ২০১৫ রবিবার বাংলাদেশ সচিবালয়স্থ তাঁর অফিস কক্ষে ঢাকায় নিযুক্ত ইরানের রাষ্ট্রদূত Dr. Abbas Vaezi এর সাথে সৌজন্য সাক্ষাত করেন। এ সময় সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের ভারপ্রাপ্ত সচিব আক্তারী মমতাজ উপস্থিত ছিলেন।

এ বছরের মে মাসে তেহরান আন্তর্জাতিক বইমেলায় অংশগ্রহণের জন্য ইরান সফরের বিষয়কে উল্লেখ করে সৌজন্য সাক্ষাতে সংস্কৃতিমন্ত্রী বলেন, এ সফর ছিল অত্যন্ত সুখকর। সফরকালে আন্তরিক আতিথেয়তা ও সহযোগিতার জন্য তিনি ইরান সরকারকে ধন্যবাদ জানান।

মন্ত্রী বলেন, তেহরান আন্তর্জাতিক বইমেলায় অংশগ্রহণ তাঁর অভিজ্ঞতাকে সমৃদ্ধ করেছে। সুপরিসর, সুবিন্যস্ত ও আধুনিক সুযোগ-সুবিধা সম্বলিত এ বইমেলা আয়োজনের অভিজ্ঞতাকে এদেশের বইমেলা আয়োজনে কাজে লাগাতে চান বলে তিনি উল্লেখ করেন।

আসাদুজ্জামান নূর বলেন, বাংলাদেশ ও ইরান ঘনিষ্ঠ ভ্রাতৃপ্রতীম রাষ্ট্র। অত্যন্ত আন্তরিকতায় দু’দেশ পরস্পরের সাথে কাজ করে যাচ্ছে। ১৯৭৭ সাল থেকে ইরানের সাথে বাংলাদেশের সাংস্কৃতিক চুক্তি বিদ্যমান রয়েছে। এ চুক্তির আওতায় দু’দেশের মধ্যে সাংস্কৃতিক বিনিময় কার্যক্রম চলমান। সাংস্কৃতিক এ বিনিময় দেশ দু’টির মধ্যে বিদ্যমান সম্পর্ককে আরো শক্তিশালী করবে বলে তিনি আশাবাদ ব্যক্ত করেন।

তিনি বলেন, ইরান বাংলাদেশের দ্বি-বার্ষিক এশীয় চারুকলা প্রদর্শনীতে সক্রিয় অংশগ্রহণ করে থাকে। এর বাইরে দু’দেশ আলাদাভাবে চিত্রকলা প্রদর্শনীর আয়োজন করতে পারে যেখানে দু’দেশের শিল্পগণ অংশগ্রহণ করবে। এছাড়া দু’দেশের সাহিত্যকর্মকে ভাষান্তর করাসহ নাটক,চলচ্চিত্র ও শিল্পকলার বিভিন্ন বিষয়ে বিস্তৃত পরিসরে কাজ করার সুযোগ রয়েছে।

ইরানের রাষ্ট্রদূত Dr. Abbas Vaezi বলেন, বাংলাদেশের সাথে ইরানের বন্ধন সুদৃঢ়। বাংলাদেশের শিল্প-সাহিত্য সমৃদ্ধ। অন্যদিকে ইরানের শিল্প-সাহিত্য বিশ্বব্যাপী সমাদৃত। আমাদের পারস্পরিক বন্ধনকে আরও জোরালো করতে দু’দেশের মধ্যে সাংস্কৃতিক যোগাযোগ অব্যাহত আছে। দু’দেশের সাহিত্য, চারুকলা,চলচ্চিত্র,নাটক, তথ্যচিত্রসহ সংস্কৃতির অন্যান্য উপাদানের অধিক বিনিময় আমাদেরকে পরস্পরের আরও কাছে আনতে পারে বলে তিনি মন্তব্য করেন।

২০১৫ সালের অক্টোবরে ইরানে অনুষ্ঠেয় ১০ম আন্তর্জাতিক পথনাটক উৎসব ও ২০১৬ সালের জানুয়ারীতে অনুষ্ঠেয় ৩৪তম আন্তর্জাতিক ঋধফলৎ (ইরানের ইসলামিক রেভ্যুলেশন বিষয়ক) নাট্য উৎসবে বাংলাদেশ অংশগ্রহণের বিষয়ে সব রকম সহযোগিতা প্রদান করা হবে বলে তিনি মন্ত্রীকে আশ্বস্ত করেন।