মেনু নির্বাচন করুন
Text size A A A
Color C C C C
সর্ব-শেষ হাল-নাগাদ: ২৯ জুলাই ২০২১

সচিব

মোঃ আবুল মনসুর 

সচিব

সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়

জনাব মোঃ আবুল মনসুর ২৭ জুন ২০২১ তারিখে সচিব হিসেবে সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ে যোগদান করেন। এ মন্ত্রণালয়ে যোগদান করার পূর্বে তিনি অতিরিক্ত সচিব, জ্বালানী ও খনিজ সম্পদ বিভাগে কর্মরত ছিলেন। মোঃ আবুল মনসুর ১০ম বিসিএস (প্রশাসন) ক্যাডারে উত্তীর্ণ হয়ে ১১ ডিসেম্বর ১৯৯১ তারিখে সহকারী কমিশনার হিসেবে বরিশাল জেলা প্রশাসকের কার্যালয়ে যোগদানের মাধ্যমে চাকুরি জীবন শুরু করেন।

মোঃ আবুল মনসুর ময়মনসিংহ জেলার নান্দাইল উপজেলার রসুলপুর গ্রামে এক সম্ভান্ত মুসলিম পরিবারে জন্মগ্রহণ করেন। তিনি চন্ডীপাশা সরকারি উচ্চ বিদ্যালয় হতে প্রথম বিভাগে এসএসসি এবং গুরুদয়াল সরকারি কলেজ হতে দ্বিতীয় বিভাগে এইচএসসি পরীক্ষায় উর্ত্তীণ হন। এরপর তিনি বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয় ময়মনসিংহ থেকে কৃষি অনুষদ হতে প্রথম শ্রেণিতে অনার্সসহ স্নাতক ডিগ্রী অর্জন করেন। পরবর্তীতে তিনি ২০০৮ সালে AusAID বৃত্তির আওতায় অষ্ট্রেলিয়ার Flinders University থেকে Master of Public Administration (Policy) তে Distinction সহ এম.এস. ডিগ্রী লাভ করেন।

চাকুরিতে প্রবেশের পর দেশে তিনি বুনিয়াদী প্রশিক্ষণ, আইন ও প্রশাসন কোর্স, বিএমএ প্রশিক্ষণ, ভূমি রের্কড ও জরিপ কোর্স, ল্যান্ড সার্ভে এন্ড ম্যানেজম্যান্ট প্রশিক্ষণ এবং ম্যাট-২ সহ নানাবিধ প্রশিক্ষণ গ্রহণ করেন। দেশের বাহিরে তিনি মানব সম্পদ ব্যবস্থাপনা ও অর্থনৈতিক উন্নয়ন এবং একবিংশ শতকের তথ্য যোগাযোগ, পরিবেশ ও উন্নয়ন পরিচালনাসহ বিভিন্ন প্রশিক্ষণ কর্মসূচিতে অংশগ্রহণ করেন।

মোঃ আবুল মনসুর মাঠ পর্যায়ে অতিরিক্ত জেলা প্রশাসক, নারায়ণগঞ্জ; উপজেলা নির্বাহী অফিসার, কেরানীগঞ্জ, ঢাকা; নেজারত ডেপুটি কালেক্টর, কুষ্টিয়া এবং সহকারী কমিশনার (ভূমি), মুলাদী, বরিশাল হিসেবে কর্মরত ছিলেন। এছাড়াও, প্রথম শ্রেণির ম্যাজিস্ট্রেট হিসেবে তিনি কুষ্টিয়া ও বরিশাল জেলায় বিচারিক কার্যক্রম পরিচালনা করেন। তিনি শরণার্থী ত্রাণ ও প্রত্যাবাসন কমিশনারের কার্যালয়, কক্সবাজারে শরণার্থী ত্রাণ ও প্রত্যাবাসনে কাজ করেন। মাঠ প্রশাসনে কর্মকালে তিনি জনপ্রতিনিধি, সরকারি ও বেসরকারি সংস্থার সাথে সমন্বয়ের মাধ্যমে প্রকল্প বাস্তবায়ন ও উন্নয়ন প্রশাসনে কাজ করার বাস্তব দক্ষতা অর্জন করেন।

পরবর্তীতে তিনি জনপ্রশাসন মন্ত্রণালয়, পরিবেশ অধিদপ্তর ও বাংলাদেশ সার্ভিসেস লিমিটেডে উপসচিব পদ মর্যাদায় কর্মরত ছিলেন। এছাড়াও, তিনি গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রণালয়ের সচিব এবং পরিসংখ্যান বিভাগের সচিবের একান্ত সচিব হিসেবেও দায়িত্ব পালন করেন । তিনি সিলেট গ্যাস ফিল্ড লিমিটেড ও স্ট্যান্ডার্ড এসিয়াটিক কোম্পানি লিমিটেড এর পরিচালনা পর্ষদের চেয়ারম্যান হিসেবে দায়িত্ব পালন করেন। অধিকন্ত, তিনি আশুগঞ্জ পাওয়ার স্টেশন কোম্পানী লিমিটেড, বাংলাদেশ গ্যাস ফিল্ড লিমিটেড, গ্যাস ট্রান্সমিশন কোম্পানী লিমিটেড এবং বাংলাদেশ সার্ভিসেস লিমিটেড এর পরিচালনা পর্ষদের পরিচালক হিসেবে দায়িত্ব পালন করেন।

তিনি বিভিন্ন জাতীয় এবং আর্ন্তজাতিক কনফারেন্স ও সরকারি কর্মসূচিতে বাংলাদেশ সরকারের পক্ষে প্রতিনিধিত্ব করেছেন। চাকুরি জীবনে তিনি ভারত, মিয়ানমার, নেপাল, মালয়েশিয়া, থাইল্যান্ড, সৌদি আরব, চীন, দক্ষিণ কোরিয়া, সংযুক্ত আরব আমিরাত, যুক্তরাজ্য, যুক্তরাষ্ট্র ও অষ্ট্রেলিয়া ভ্রমণ করেন। তিনি বিভিন্ন সামাজিক ও সাংস্কৃতিক সংগঠনের সাথে জড়িত।

ব্যক্তিগত জীবনে মোঃ আবুল মনসুর বিবাহিত। তাঁর স্ত্রী সৈয়দা মঞ্জুয়ারা সুলতানা ইডেন মহিলা কলেজের প্রানিবিদ্যা বিভাগের একজন অধ্যাপক। তিনি এক পুত্র ও এক কন্যা সন্তানের জনক।


Share with :

Facebook Facebook