Wellcome to National Portal
Text size A A A
Color C C C C

সর্ব-শেষ হাল-নাগাদ: ১৪ সেপ্টেম্বর ২০১৫

১০-১৭ সেপ্টেম্বর ২০১৫ রাশিয়ায় অনুষ্ঠিত হতে যাচ্ছে ‘বাংলাদেশ সাংস্কৃতিক উৎসব’


প্রকাশন তারিখ : 2015-09-10

১৯৭২ সাল থেকে রাশিয়ার সাথে বাংলাদেশের সাংস্কৃতিক চুক্তি বিদ্যমান রয়েছে। এ চুক্তির আওতায় বাংলাদেশ ও রাশিয়ার মধ্যে ১৫ জানুয়ারি ২০১৩ তে ২০১৩-২০১৫ মেয়াদে একটি যৌথ সমঝোতা স্মারক স্বাক্ষরিত হয়। এ সমঝোতা স্মারক  অনুযায়ী ২০১৪ সালে বাংলাদেশে ‘রাশিয়ান সাংস্কৃতিক উৎসব (Russian Cultural Festival) ও ২০১৫ সালে রাশিয়ায় ‘বাংলাদেশ সাংস্কৃতিক উৎসব (Bangladesh Cultural Festival) আয়োজনের বিষয়ে নীতিগত সিদ্ধান্ত গৃহীত হয়। গৃহীত সিদ্ধান্ত অনুযায়ী ২১-২৪ নভেম্বর, ২০১৪ সময়ে সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের উদ্যোগে ও বাংলাদেশ শিল্পকলা একাডেমীর আয়োজনে বাংলাদেশে রাশিয়ান সাংস্কৃতিক উৎসব অনুষ্ঠিত হয়। ধারাবাহিকতায় ১০-১৭ সেপ্টেম্বর ২০১৫ সময়ে রাশিয়ায় অনুষ্ঠিত হতে যাচ্ছে ‘বাংলাদেশ সাংস্কৃতিক উৎসব (Bangladesh Cultural Festival) ।

রাশিয়ার মস্কো ও সেইন্ট পিটর্সবার্গ শহরে এটি অনুষ্ঠিত হবে। এ উপলক্ষে সংস্কৃতিমন্ত্রী আসাদুজ্জামান নূর এর নেতৃত্বে ৬০ (ষাট) সদস্য বিশিষ্ট সাংস্কৃতিক প্রতিনিধি দল রাশিয়া সফর করবে। এরমধ্যে থাববেন অফিসিয়াল (১০জন), সাংবাদিক (১জন), কণ্ঠশিল্পী (৩ জন), নৃত্যশিল্পী (২৯ জন), নৃত্যপরিচালক (২ জন),  যন্ত্রশিল্পী (১০ জন), মঞ্চ ব্যবস্থাপক (২ জন), আলোক পরিকল্পক (১জন), শব্দ ব্যবস্থাপক (১জন) ও উপস্থাপক (১জন)। কণ্ঠশিল্পীরা হলেন-মমতাজ বেগম, প্রিয়াংকা গোপ ও এ এস এম শফি ম-ল। নৃত্যপরিচালকগণ হলেন-শামীম আরা নীপা ও শিবলী মোহাম্মদ। সাংস্কৃতিক দলের  সমন্বয়কারী হিসেবে দায়িত্ব পালন করবেন বাংলাদেশ শিল্পকলা একাডেমীর উপপরিচালক শামীমা আক্তার জাহান। 

রাশিয়ায় অনুষ্ঠেয় বাংলাদেশ সাংস্কৃতিক উৎসবের শ্লোগান নির্ধারণ করা হয়েছে ‘Hand in Hand, Heart to Heart’। অনুষ্ঠানমালার মধ্যে থাকবে ১৩ সেপ্টেম্বর মস্কোর Sokolniki Park মুক্তমঞ্চে বাংলাদেশের শিল্পীদের পরিবেশনা। ১৪ সেপ্টেম্বর মস্কোর Maly Theatre লবিতে আলোকচিত্র প্রদর্শনী ও এর মিলনায়তনে বাংলাদেশের শিল্পীদের পরিবেশনা। 

সাংস্কৃতিক প্রতিনিধি দল এরপর সেইন্ট পিটর্সবার্গের উদ্দেশ্যে মস্কো ত্যাগ করবে এবং ১৬ সেপ্টেম্বর এ শহরের V.F.Komissarzhevskaya Theatre লবিতে একটি আলোকচিত্র প্রদর্শনী ও এর মিলনায়তনে বাংলাদেশের শিল্পীদের অংশগ্রহণে অনুষ্ঠানের আয়োজন করা হবে।

সফর শেষে সাংস্কৃতিক প্রতিনিধি দল ১৭ সেপ্টেম্বর ২০১৫ বাংলাদেশে প্রত্যাবর্তন করবে বলে আশা করা যাচ্ছে।