Wellcome to National Portal
Text size A A A
Color C C C C

সর্ব-শেষ হাল-নাগাদ: ২০ সেপ্টেম্বর ২০১৫

রাশিয়ার সাংস্কৃতিক রাজধানী হিসেবে খ্যাত সেন্ট পিটসবার্গের ভি এফ কমিসারজেভাসকায়া থিয়েটার মিলনায়তনে বাংলাদেশ সাংস্কৃতিক দলের পরিবেশনা


প্রকাশন তারিখ : 2015-09-17

১৬ সেপ্টেম্বর ২০১৫ রাশিয়ার সাংস্কৃতিক রাজধানী হিসেবে খ্যাত সেন্ট পিটসবার্গের  ভি এফ কমিসারজেভাসকায়া থিয়েটার মিলনায়তনে  অনুষ্ঠিত হলো বাংলাদেশ সাংস্কৃতিক দলের  তৃতীয় ও শেষ পরিবেশনা। স্হানীয় সময় সন্ধ্যা সাতটায় শুরু হওয়া  দুই ঘণ্টাব্যাপী এ অনুষ্ঠান রাশিয়ার ও এদেশে বসবাসরত বাংলাদেশী শত শত দর্শক উপভোগ করেন। সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের ভারপ্রাপ্ত সচিব আকতারী মমতাজ,অতিরিক্ত সচিব মোঃ মসিউর রহমান, বাংলাদেশ শিল্পকলা একাডেমীর মহাপরিচালক লিয়াকত আলী লাকীসহ এখানকার নেতৃস্হানীয় ব্যক্তিবর্গ এসময় উপস্হিত ছিলেন। এদিন থিয়েটারের লবিতে বাংলাদেশের ইতিহাস , ঐতিহ্য, কৃষ্টি ও সংস্কৃতি নির্ভর শতাধিক ফটোগ্রাফ নিয়ে একটি ফটো প্রদর্শনীরও আয়োজন করা হয় । অনুষ্ঠানে নৃত্য পরিচালক শিবলী মোহাম্মদ ও শামীম আরা নীপার নেতৃত্বে নৃতাঞ্চলের শিল্পীরা সমবেত নৃত্য সাত সুর, চল চল চল ,ময়ূর নৃত্য, নাও ছাড়িয়ে দে, স্পন্দন এবং ও পৃথিবী আবার এসে বাংলাদেশ নাও চিনে পরিবেশন করে। রেচেল এগনেস প্যারিস ও  সুকোমল ইফতেখার কাকন গৌড়ীয় নৃত্য আলাপচারী পরিবেশন করে। মনিপুরী নৃত্য বসন্ত রাস পরিবেশিত হয়। রবীন্দ্র ও রুশ গান পরিবেশন করে প্রিয়াংকা গোপ। শফি মন্ডল লালন ও মমতাজ বেগম লোক সংগীত পরিবেশন করে। যন্ত্রসংগীত পরিচালক মোঃ মনিরুজ্জামানের নেতৃত্বে শিল্পীগণ  যন্ত্রসংগীত উড়ন্ত পাখি পরিবেশন করে।

অনুষ্ঠানটি উপস্হাপনা করেন নাহিদা নাসরিন। অনুষ্ঠানে স্বাগত বক্তব্য দেন সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের ভারপ্রাপ্ত সচিব আকতারী মমতাজ। শিল্পীরা ১৩ ও ১৪ সেপ্টেম্বর   মস্কোর সাকোলনিকি পার্ক মুক্তমঞ্চে ও মালি থিয়েটার মিলনায়তনে যথাক্রমে তাদের প্রথম ও দ্বিতীয় পরিবেশনা করেন। এছাড়া মালি থিয়েটারের লবিতে বাংলাদেশের ইতিহাস , ঐতিহ্য, কৃষ্টি ও সংস্কৃতি নির্ভর শতাধিক ফটোগ্রাফ নিয়ে একটি ফটো প্রদর্শনীরও আয়োজন করা হয় । উল্লেখ্য,  ৬০ সদস্য বিশিষ্ট  বাংলাদেশী সাংস্কৃতিক প্রতিনিধিদল এখন রাশিয়ায় অবস্হান করছে। যার মধ্যে আছেন কর্মকর্তা ১০, যন্ত্রশিল্পী ১০,সাংবাদিক ১,কন্ঠ শিল্পী ৩ , নৃতশিল্পী ২৯, নৃত্যপরিচালক ২ জনসহ অন্যান্যরা।  কন্ঠশিল্পীরা হলেন মমতাজ বেগম,প্রিয়াংকা গোপ ও শফি মন্ডল। নৃত্যপরিচালকরা হলেন শামীম আরা নীপা ও শিবলী মোহাম্মদ।