Wellcome to National Portal
Text size A A A
Color C C C C

সর্ব-শেষ হাল-নাগাদ: ২৯ ফেব্রুয়ারি ২০১৬

প্যারিস ও লন্ডন সফরে যাচ্ছেন সংস্কৃতিমন্ত্রী


প্রকাশন তারিখ : 2016-02-29


‘শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস-২০১৬’ উপলক্ষে ৩ মার্চ ২০১৬ ফ্রান্সের প্যারিসে ইউনেস্কো ভবনে অনুষ্ঠেয় ‘ভাষাতাত্ত্বিক ও সাংস্কৃতিক বৈচিত্র্য’ শীর্ষক অনুষ্ঠানে যোগদানের জন্য সংস্কৃতিমন্ত্রী আসাদুজ্জামান নূর সেখানে যাচ্ছেন। তিনি আগামীকাল ১ মার্চ ২০১৬ মঙ্গলবার সকালে প্যারিসের উদ্দেশ্যে ঢাকা ত্যাগ করবেন।

২১শে ফেব্রুয়ারি আন্তর্জাতিক মাতৃভাষা দিবস হিসেবে ঘোষিত হওয়ার পর থেকে প্রতিবছর ইউনেস্কোর সঙ্গে যুক্তভাবে প্যারিসে অবস্থিত বাংলাদেশ দূতাবাস এ গুরুত্বপূর্ণ দিবসটি উদ্যাপন করে আসছে। এ দিবসের সাথে ঐতিহাসিকভাবে যুক্ততার অংশ হিসেবে এবারও ভাষা ও সাংস্কৃতিক বৈচিত্র্যের প্রতি শ্রদ্ধা জানাতে প্যারিসে বাংলাদেশ দূতাবাস Celebration of Linguistics and Cultural Diversity শীর্ষক অনুষ্ঠানের আয়োজন করতে যাচ্ছে। এ বছর বাংলাদেশ ছাড়াও উক্ত অনুষ্ঠানে ভারত, ইরান, গ্রীস, লিথুয়ানিয়া, সৌদিআরব ও তুরস্কের প্রতিনিধিগণ অংশগ্রহণ করবেন। 

এ অনুষ্ঠানে সংস্কৃতিমন্ত্রী পাঁচ সদস্যবিশিষ্ট বাংলাদেশি প্রতিনিধিদলের নেতৃত্ব দেবেন। প্রতিনিদলের অন্যান্য সদস্যবৃন্দ হলেন- সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের সংস্কৃতি উপদেষ্টা (উপসচিব) মো: মফিদুর রহমান, কণ্ঠশিল্পী ফকির সাহাবুদ্দিন ও সামিনা চৌধুরী এবং নৃত্যশিল্পী র‌্যাচেল এগনেস প্যারিস। 

সংস্কৃতিমন্ত্রী ৩ মার্চ এ অনুষ্ঠান উদ্বোধন এবং সংশ্লিষ্ট বিষয়ে বক্তব্য প্রদান করবেন। এ অনুষ্ঠানে শিল্পীগণ গান ও নৃত্য পরিবেশন করবেন। 

সরকারি এ সফর উপলক্ষে সংস্কৃতিমন্ত্রী ২-৪ মার্চ প্যাারিসে অবস্থান করবেন। 

পরে তিনি ব্যক্তিগত প্রয়োজনে প্যারিস থেকে লন্ডনে যাবেন এবং সেখানে ১১ মার্চ পর্যন্ত অবস্থান করবেন। লন্ডন থেকে তিনি ১২ মার্চ ২০১৬ শনিবার দেশে ফিরবেন বলে আশা করা যাচ্ছে।