Wellcome to National Portal
Text size A A A
Color C C C C

সর্ব-শেষ হাল-নাগাদ: ৩rd August ২০১৫

বাংলাদেশের একটি শহরকে সার্ক সংস্কৃতিক রাজধানী হিসেবে ঘোষণার বিষয়ে প্রস্তুতিমূলক সভা


প্রকাশন তারিখ : 2015-07-30

২৮ জুলাই ২০১৫ বাংলাদেশ শিল্পকলা একাডেমীর জাতীয় নাট্যশালার সেমিনার কক্ষে সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের আয়োজনে সার্ক কালচারাল সেন্টার, শ্রীলংকার উদ্যোগে ২০১৬ সালে বাংলাদেশের একটি শহরকে সার্ক সংস্কৃতিক রাজধানী হিসেবে ঘোষণার বিষয়ে এক প্রস্তুতিমূলক সভা অনুষ্ঠিত হয়। এতে সভাপতিত্ব করেন সংস্কৃতিমন্ত্রী আসাদুজ্জামান নূর।

সভায় অন্যান্যদের মধ্যে সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের ভারপ্রাপ্ত সচিব আক্তারী মমতাজ, বাংলাদেশ শিল্পকলা একাডেমীর মহাপরিচালক লিয়াকত আলী লাকী, বাংলা একাডেমীর মহাপরিচালক শামসুজ্জামান খান, বাংলাদেশ জাতীয় জাদুঘরের মহাপরিচালক ফয়জুল লতিফ চৌধুরী, প্রত্নতত্ত্ব অধিদপ্তরের মহাপরিচালক মোঃ আলতাফ হোসেন, সার্ক কালচারাল সেন্টার, শ্রীলংকার পরিচালক Wasanthe Kotuwella, উপপরিচালক Soundarie David সহ বিভিন্ন মন্ত্রণালয় ও দপ্তর/সংস্থার পদস্থ কর্মকর্তাগণ উপস্থিত ছিলেন।

সভায় সংস্কৃতিমন্ত্রী বলেন, ২০১৬ সালে বাংলাদেশের একটি শহরকে সার্ক সাংস্কৃতিক রাজধানী হিসেবে ঘোষণা করা হবে। এ লক্ষ্যে কুষ্টিয়া, কুমিল্লা ও বগুড়াকে প্রাথমিকভাবে নির্বাচন করা হয়েছে, যার মধ্যে একটিকে চূড়ান্ত করা হবে।

তিনি বলেন, প্রত্নতাত্ত্বিক নিদর্শন ও সংস্কৃতি-ইতিহাস-ঐতিহ্যের ভিত্তিতে একটি শহরকে বেছে নেয়া হবে। এ লক্ষ্যে সার্ক কালচারাল সেন্টারের প্রতিনিধিগণ পর্যায়ক্রমে জেলা তিনটি সফর করবেন। তাঁরা সবকিছু সরেজমিন পরিদর্শন করে একটি শহরকে বাছাই করবেন। পরবর্তীতে প্রধানমন্ত্রী শেখ হাসিনার চূড়ান্ত অনুমোদনের মাধ্যমে ঘোষণা করা হবে সার্ক কালচারাল রাজধানী হবে কোন শহরটি।

প্রস্তুতিসভায় উল্লিখিত তিনটি জেলার ওপর বিস্তারিতভাবে পাওয়ারপয়েন্ট উপস্থাপনা করেন প্রত্নতত্ত্ব অধিদপ্তরের মহাপরিচালক মোঃ আলতাফ হোসেন এবং উপস্থিত কর্মকর্তাবৃন্দ বিষয়ভিত্তিক মতামত প্রদান করেন।