মেনু নির্বাচন করুন
Text size A A A
Color C C C C
সর্ব-শেষ হাল-নাগাদ: ২৭ ডিসেম্বর ২০১৬

ডকুমেন্টরী “খুঁজলে পাবি শিকড় শাখা” এর লন্চিং এবং ডিজিটাল ফরম্যাটে “লাইট এ্যাণ্ড সাউণ্ড শো”র প্রিমিয়ার


প্রকাশন তারিখ : 2016-12-26

আজ প্রত্নতত্ত্ব অধিদপ্তরের আয়োজনে লালবাগ কেল্লায় প্রত্নতত্ত্ব অধিদপ্তর নির্মিত ডকুমেন্টরী “খুঁজলে পাবি শিকড় শাখা” এর লন্চিং অনুষ্ঠান হয়। এরপর অনুষ্ঠিত হয় ডিজিটাল ফরম্যাটে নির্মিত “লাইট এ্যাণ্ড সাউণ্ড শো” এর প্রিমিয়ার শো।

এতে প্রধান অতিথি হিসেবে উপস্হিত ছিলেন সংস্কৃতিমন্ত্রী আসাদুজ্জামান নূর।

প্রত্নতত্ত্ব অধিদপ্তরের মহাপরিচালক মোঃ আলতাফ হোসেন অনুষ্ঠানে স্বাগত বক্তব্য দেন।

বিশেষ অতিথি হিসেবে বক্তব্য দেন সংস্কৃতি সচিব আকতারী মমতাজ।

বক্তব্য দেন ডকুমেন্টরীর নির্মাতা শিল্পী শংকর সাওজাল।

এ ডকুমেন্টরীর ব্যপ্তি ১১ মিনিট।

প্রধান অতিথির বক্তব্যে সংস্কৃতিমন্ত্রী বলেন, আমাদের বিভিন্ন বিভাগ নানাবিধ কাজ করছে। কিন্তু বিদেশের কাছে বা বিদেশী অতিথিদের কাছে উপস্হাপনের মতো তেমন কিছু নেই। এ ভাবনা থেকেই প্রত্ননিদর্শন, ইতিহাস, ঐতিহ্য নিয়ে মানসম্মত ডকুমেন্টরী তৈরীর উদ্যোগ নেয়া হয়। এর ফলে নির্মিত হল খুঁজলে পাবি শিকড় শাখা। এটি শুরু মাত্র। আরও এরকম ডকুমেন্টরী নির্মিত হবে। শুধু প্রত্নতত্ত্ব অধিদপ্তর নয়, বাংলা একাডেমি, শিল্পকলা একাডেমি, জাতীয় জাদুঘরসহ সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের অন্যান্য বিভাগগুলোও দেশের ইতিহাস ঐতিহ্যভিত্তিক এমন কাজ করবে।

তিনি বলেন, আমাদের প্রত্নসম্পদগুলো অত্যন্ত প্রাচীন, সমৃদ্ধ ও গর্ব করার মতো। এগুলো কেবল প্রত্নস্হান নয়, ইতিহসের অংশ। এ ইতিহাসের সাথে নতুন প্রজন্মকে যুক্ত করতে হবে।

আসাদুজ্জামান নূর বলেন, বর্তমান সরকারের যোগ্য নেতৃত্বে দেশ আজ সব দিক দিয়ে এগিয়ে যাচ্ছে। এদেশ আজ পৃথিবীর কাছে রোল মডেল। অর্থনৈতিক অগ্রগতির সাথে আমাদেরকে একটি মানবিক, গণতান্ত্রিক, অসাম্প্রদায়িক, মুক্তবুদ্ধি চর্চার সমাজ গড়তে হবে। যদি আমাদের বোধের উণ্মেষ না ঘটে তাহলে কোন অর্জনই পরোপুরি স্বার্থক হবেনা। আর এটি করতে হলে দেশের ইতিহাস, ঐতিহ্য ও সংস্কৃতিকে সবার মাঝে বিশেষ করে তরুণ প্রজণ্মের মাঝে ধারণ করতে হবে, লালন করতে হবে এবং এর চর্চা, উন্নয়ন ও বিকাশকে ত্বরান্বিত করতে হবে।

এরপর ক্রিয়েশানস্ আনলিমিটেড নির্মিত ৩১ মিনিট ব্যপ্তির ডিজিটাল ফরম্যাটের লাইট এ্যাণ্ড সাউণ্ড শো এর প্রিমিয়ার হয়।

উল্লেখ্য, দেশের একমাত্র এ লাইট এ্যাণ্ড সাউণ্ড শো ২০১৪ সালের ফেব্রুয়ারিতে প্রধানমন্ত্রী উদ্বোধন করেন।


Share with :
Facebook Facebook