Wellcome to National Portal
Text size A A A
Color C C C C

সর্ব-শেষ হাল-নাগাদ: ২nd জুলাই ২০১৫

ইউনেস্কো ওয়াল্ড হেরিটেজ লিস্টে অন্তরর্ভুক্তির লক্ষে দেশের সংরক্ষিত পুরাকীর্তি সমুহের Property Zone (Core Zone) এবং BUFFER ZONE নির্ধারণের লক্ষে ওয়ার্কিং গ্রুপ গঠন।


প্রকাশন তারিখ : 2015-07-01

ইউনেস্কো ওয়ার্ল্ড হেরিটেজ লিস্টে অন্তর্ভুক্তির লক্ষ্যে দেশের সংরক্ষিত পুরাকীর্তিসমূহের Property Zone (Core Zone) এবং Buffer Zone নির্ধারণের লক্ষ্যে ওয়ার্কিং গ্রুপ গঠন করেছে সরকার।  সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের নির্দেশনা ও প্রত্নতত্ত্ব অধিদপ্তরের উদ্যোগে এ ওয়ার্কিং গ্রুপ গঠন করা হয়। প্রত্নতত্ত্ব অধিদপ্তরের মহাপরিচালককে আহ্বায়ক ও উপপরিচালক (প্রশাসন)কে সদস্য সচিব  করে ১০ সদস্য বিশিষ্ট এ কমিটি গঠন করা হয়। কমিটির অন্যান্য সদস্যবৃন্দ হলেন: উইনেস্কো ঢাকা অফিসের প্রধান কর্মকর্তা, বাংলাদেশ ন্যাশনাল কমিটি ফর ইউনেস্কোর সচিব বা তার মনোনীত প্রতিনিধি, ডুয়েটের অধ্যাপক ড. আতিকুল ইসলাম, শ্রীলংকার প্রত্নতত্ত্ববিদ Dr. Nilan Coorey, প্রত্নতত্ত্ব  অধিদপ্তরের প্রাক্তন মহাপরিচালক ড. শফিকুল আলম, কালচারাল হেরিটেজ এক্সপার্ট অধ্যাপক  ড.শাহানাজ হুসনে জাহান লীনা, প্রত্নতত্ত্ব অধিদপ্তরের উপপরিচালক (প্রত্ন), International Council on Monuments and Sites (ICOMOS), বাংলাদেশ এর সাধারণ সম্পাদক বা তাঁর মনোনীত প্রতিনিধি।  

আজ কুমিল্লা জেলার লালমাই ময়নামতিস্থ শালবন বিহার প্রত্নস্থলে প্রথমবারের মতো কমিটির কার্যক্রম শুরু হয়। এ কার্যক্রম প্রত্যক্ষ করার জন্য সংস্কৃতিমন্ত্রী আসাদুজ্জামান নূর ও সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের ভারপ্রাপ্ত সচিব আক্তারী মমতাজ এ সময় উপস্থিত ছিলেন। অন্যান্যদের মধ্যে কুমিল্লার জেলা প্রশাসক হাসানুজ্জামান কল্লোল, পুলিশ সুপার মোঃ শাহ আবিদসহ কমিটির সদস্যবৃন্দ উপস্থিত ছিলেন। পরে মন্ত্রী ও ভারপ্রাপ্ত সচিবসহ কমিটির সদস্যবৃন্দ কুমিল্লার শালবন বিহারসহ বিভিন্ন প্রত্নস্থল পরিদর্শন করেন।

উল্লেখ্য, সংরক্ষিত পুরাকীর্তি সমুহের Property Zone (Core Zone) হল মূল প্রত্নস্থলের সীমানা যেখানে বিশেষ কারণ ছাড়া নতুন কোন স্থাপনা বা অবকাঠামো নির্মাণ করা যাবেনা। Buffer Zone  হল Property Zone এর বাইরের একটা নির্দিষ্টকৃত অংশ, যেখান থেকে মূল প্রত্নস্থল তদারকি, ব্যবস্থাপনা ও রক্ষণাবেক্ষণ করা হয় এবং যেখানে এমন কোন স্থাপনা বা অবকাঠামো নির্মাণ  করা যাবেনা যা মূল প্রত্নস্থলের জন্য ক্ষতিকর।

কমিটির সদস্যবৃন্দ কমিটির লক্ষ্য ও উদ্দেশ্য অর্জনের জন্য এখন থেকে নিয়মিতভাবে দেশের বিভিন্ন প্রত্নস্থলসমূহ পরিদর্শন করে যথোপযুক্ত কার্যক্রম গ্রহণ করবেন।