মেনু নির্বাচন করুন
Text size A A A
Color C C C C
সর্ব-শেষ হাল-নাগাদ: ১০ নভেম্বর ২০১৬

কেন্দ্রিয় গণগ্রন্থাগারসহ দেশের ৩০(ত্রিশ)টি গ্রন্থাগার আধুনিকায়নের অফিস উদ্বোধন


প্রকাশন তারিখ : 2016-11-10

১৬ আগস্ট ২০১৬ সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের সভাকক্ষে কেন্দ্রিয় গণগ্রন্থাগারসহ দেশের ৩০(ত্রিশ)টি গ্রন্থাগার আধুনিকায়নের (ডিজিটাল ও ই-গ্রন্থাগারে রূপান্তর) লক্ষ্যে গণগ্রন্থাগার অধিদপ্তর ও ব্রিটিশ কাউন্সিলের মধ্যে ‘সমঝোতা স্মারক’ স্বাক্ষরিত হয়। Bill & Melinda Gates Foundation (BMGF) এর অর্থায়নে ব্রিটিশ কাউন্সিল কর্তৃক বাস্তবায়িতব্য এ প্রকল্পের নাম হলো-Libraries Unlimited ।

সমঝোতা স্মারক অনুযায়ি কাজ শুরু করার উদ্দেশ্যে এ প্রকল্পের জন্য শাহবাগস্থ গণগ্রন্থগার অধিদপ্তরের নিচতলায় একটি সুসজ্জিত ও আধুনিক অফিস স্থাপন করা হয়েছে। আজ ১০ নভেম্বর ২০১৬ বৃহস্পতিবার সকালে সংস্কৃতিসচিব আক্‌তারী মমতাজ এ অফিসের আনুষ্ঠানিক উদ্বোধন করেন। সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব মোঃ আমিনুল ইসলাম, গণগ্রন্থাগার অধিদপ্তরের মহাপরিচালক আশীষ কুমার সরকার, ব্রিটিশ কাউন্সিলের কান্ট্রি ডিরেক্টর Barbara Wickham ও প্রকল্প পরিচালক দিদারুল চৌধুরী এসময়  উপস্থিত ছিলেন।

এ প্রকল্পের আওতায় ১৮ মাসব্যাপী একটি পাইলট ফেজ এর জন্য ১.৮ মিলিয়ন মার্কিন ডলার (১৪ কোটি ৪০ লক্ষ টাকা প্রায়)  অর্থায়নে কেন্দ্রিয় গণগ্রন্থাগারসহ দেশের ৩০(ত্রিশ)টি গ্রন্থাগারকে আধুনিকায়ন তথা ডিজিটাল ও ই-গ্রন্থাগারতে রূপান্তর করা হবে। এর মধ্যে গণগ্রন্থাগার অধিদপ্তরাধীন ২৫(পঁচিশ)টি এবং অপরাপর (যেমন- শিশু একাডেমি গ্রন্থাগার, ইউনিয়ন ডিজিটাল সেন্টার,ও এনজিও সংশ্লিষ্ট) গ্রন্থাগারের সংখ্যা ৫ (পাঁচ)টি।

পাইলট ফেজ এর ফলাফলের উপর ভিত্তি করে পরবর্তী ফেজ এর উন্নয়ন কার্যক্রম নির্ধারিত হবে। সেক্ষেত্রে BMGF হতে ৩.০-৩.৫ মিলিয়ন মার্কিন ডলার (২৪ কোটি - ২৮ কোটি টাকা প্রায়) ব্যয়ের সম্ভাবনা রয়েছে।

এ প্রকল্পের পাইলট ফেজ এ যেসব কার্যক্রম বাস্তবায়িত হবে তাহলো- প্রচার (Media Campaign), সংশ্লিষ্ট বিষয়ে সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয় ও গণগ্রন্থাগার অধিদপ্তরের কর্মকর্তাদের বিদেশে শিক্ষা সফর/প্রশিক্ষণ, প্রত্যাশিত লাইব্রেরির ডিজাইন করা এবং আধুনিক প্রযুক্তিগত সরঞ্জামের সমন্বয়ে তা বাস্তবায়ন, গণগ্রন্থাগার অধিদপ্তরের কর্মকর্তা-কর্মচারীদের পেশাগত জ্ঞান বৃদ্ধি করা এবং প্রকল্প মনিটরিং ও মূল্যায়ন করা ইত্যাদি।

উল্লেখ্য, ১৬ আগস্ট ২০১৬ গণগ্রন্থাগার অধিদপ্তরের মহাপরিচালক আশীষ কুমার সরকার ও ব্রিটিশ কাউন্সিলের কান্ট্রি ডিরেক্টর Barbara Wickham স্ব স্ব প্রতিষ্ঠানের পক্ষে এ সমঝোতা স্মারকে স্বাক্ষর করেন। সেসময় সংস্কৃতিমন্ত্রী আসাদুজ্জামান নূর, সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের সচিব আক্তারী মমতাজসহ মন্ত্রণালয় ও দুই প্রতিষ্ঠানের উর্ধ্বতন কর্মকর্তাগণ উপস্থিত ছিলেন। এ সামঝতা স্মাক্ষর ৫ বছরের জন্য স্বাক্ষরিত হয় এবং স্বাক্ষরের দিন অর্থাৎ ১৬ আগস্ট ২০১৬  থেকে তা কার্যকর হয়।


Share with :
Facebook Facebook