Wellcome to National Portal
Text size A A A
Color C C C C

সর্ব-শেষ হাল-নাগাদ: ৮ জুন ২০১৬

ঢাকা বিশ্ববিদ্যালয়ে রুশকবি পুশকিনের আবক্ষ মূর্তি উন্মোচন করলেন সংস্কৃতিমন্ত্রী


প্রকাশন তারিখ : 2016-06-08

ঢাকা বিশ্ববিদ্যালয়ের নবাব নওয়াব আলী চৌধুরী সিনেট ভবনের সামনে রুশ কবি ও সাহিত্যিক আলেক্সান্দর সারজেয়ে পুশকিনের একটি আবক্ষ মূর্তি স্থাপন করা হয়েছে। রাশিয়ার জনগনের উপহার হিসেবে রুশ                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                           রাইটার্স ইউনিয়নের পুশকিন শাখার পক্ষ থেকে এটি স্থাপন করা হয়।

৭ জুন ২০১৬ মঙ্গলবার বিকেলে সংস্কৃতিমন্ত্রী আসাদুজ্জামান নূর এ মূর্তি উন্মোচন করেন। এসময় উপস্থিত ছিলেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য আ আ ম স আরেফিন সিদ্দিক, বাংলাদেশে নিযুক্ত রাশিয়ার রাষ্ট্রদূত আলেক্সান্দর ইগনাতোভ, রুশ রাইটার্স ইউনিয়নের পুশকিন শাখার সেক্রেটারি ইগর নভোসেলোভ, জাতীয় মানবাধিকার কমিশনের চেয়ারম্যান অধ্যাপক মিজানুর রহমান, রুশ বিজ্ঞান ও সংস্কৃতিকেন্দ্রের পরিচালক আলেক্সান্দর দিওমিন প্রমুখ।
পরে উপাচার্য কার্যালয় সংলগ্ন ভার্চূয়ার কক্ষে আলোচনা অনুষ্ঠান হয়। এতে প্রধান অতিথির বক্তব্যে সংস্কৃতিমন্ত্রী বলেন, রাশিয়া বাংলাদেশের পরীক্ষিত বন্ধুরাষ্ট্র। রুশ সাহিত্য বাংলাদেশে অনেক জনপ্রিয়। একসময় রুশ সাহিত্যের অনুবাদক এদেশে পাওয়া যেত, যেটা এখন তেমন যায় না। তিনি দু’দেশের সাহিত্যকর্ম উভয় ভাষায় অনুবাদের ওপর গুরুত্বারোপ করেন।
তিনি বলেন, ঢাকা বিশ্ববিদ্যালয়ে রুশ ভাষার প্রধান কবি পুশকিনের আবক্ষ মূর্তি স্থাপন একটি তাৎপর্যবাহী ঘটনা। এর মাধ্যমে দেশের নতুন প্রজন্মের মাঝে পুশকিন সাহিত্য চর্চা বাড়বে এবং দু’দেশের বন্ধুত্বপূর্ণ সর্ম্পক আরও জোরদার হবে।