মেনু নির্বাচন করুন
Text size A A A
Color C C C C
সর্ব-শেষ হাল-নাগাদ: ৫ সেপ্টেম্বর ২০১৬

প্রকাশিত হল জীবনীভিত্তিক গ্রন্থ ‘বেলা অবেলা সারাবেলা’


প্রকাশন তারিখ : 2016-09-04

ইতিহাস-রাজনীতি-অর্থনীতি-খেলা ও সামাজিক নানা ক্ষেত্রে অগ্রণী ব্যক্তিত্বদের নিয়ে দেশ টিভিতে প্রচারিত জীবনীভিত্তিক সাক্ষাৎকারভিত্তিক অনুষ্ঠান ‘বেলা অবেলা সারাবেলা’ এবার বই আকারে প্রকাশিত হল।

সংস্কৃতিমন্ত্রী আসাদুজ্জামান নূরের উপস্থাপনায় এই অনুষ্ঠানটি অবলম্বনে একই শিরোনামে প্রকাশিত বইটির মোড়ক উন্মোচন অনুষ্ঠান ছিল বাংলা একাডেমিতে। ০৪/০৯/২০১৬ রোববার বিকালে বাংলা একাডেমির আবদুল করিম সাহিত্যবিশারদ মিলনায়তনে প্রকাশনা উৎসবটি মুখর হয়ে উঠে সাংস্কৃতিক ব্যক্তিত্বদের আনাগোণায়।

‘বেলা অবেলা সারাবেলা’ বইটির সম্পাদকের দায়িত্ব পালন করেছেন  সংস্কৃতিমন্ত্রী আসাদুজ্জামান নূর । এতে ইতিহাস-অর্থনীতি-রাজনীতি-সংস্কৃতিসহ বিভিন্ন ক্ষেত্রে অবদান রেখে যাওয়া ২৫ জন অগ্রণী ব্যক্তিত্বের সাক্ষাৎকার সংকলিত হয়েছে।

বই প্রকাশ অনুষ্ঠানে এসে সংস্কৃতিমন্ত্রীকে ‘সদা হাস্যোজ্জ্বল সুখী মানুষ’ হিসেবে উদ্ধৃত করে ফেরদৌসী মজুমদার বলেন, “আমি সাধারণত কাউকে ইন্টারভিউ দেই না। কিন্তু নূর যখন ডেকেছে, তখন তাকে আমি আর না বলতে পারিনি।”

অনুষ্ঠানের বক্তা অধ্যাপক আবদুল্লাহ আবু সায়ীদ বলেন, “আত্মজীবনীমূলক এই বইটি প্রকৃতপক্ষে একটি যুগের ইতিহাস। যারা সাক্ষাৎকার দেন, তারা তো নিশ্চয়ই গুরুত্বপূর্ণ। তবে আসাদুজ্জামান নূরের অনুষ্ঠানে এসে মনে হয়েছে, একইসঙ্গে সাক্ষাৎকার গ্রহণকারীও গুরুত্বপূর্ণ।”

সংস্কৃতিমন্ত্রী আসাদুজ্জামান নূর বলেন, “দেশের বরেণ্য মানুষ, যাদের আমরা অনুসরণ করি, অনুকরণ করি,তাদের সবাই তো আর আত্মজীবনী লিখবেন না। একদিন ভাবলাম, তাদের সাক্ষাৎকার নেব, সেই সাক্ষাৎকারের একটি আর্কাইভাল মুল্য থাকবে। বই প্রকাশের কথা তখনো ভাবি নি।”

সাক্ষাৎকার অনুষ্ঠানের নানা দিক নিয়ে সংস্কৃতিমন্ত্রী বলেন, “আমি এমন অসাধারণ কিছু মানুষের সাক্ষাৎকার নিয়েছি। আমার শত ব্যস্ততার মধ্যেও এই অনুষ্ঠানটি করতে গিয়ে আমি চমৎকৃত হয়েছি, অভিভূত হয়েছি।

“অসাধারণ সেসব মানুষের জীবন সংগ্রামের কথা, সফলতা-উজ্জ্বলতার কথা, সংগ্রামী জীবনের আমি গল্প আমি শুনেছি। কখনো ভীষণ আনন্দ পেয়েছি, কখনো আবার আবেগাপ্লুত হয়েছি।”

প্রধান অতিথি অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত বলেন, “আমার সাক্ষাৎকারটি নেওয়া হয়েছিল তিন দিন ধরে, এটি তার কৃতিত্ব। নূর নিজের কথা কম বলেন, কিন্তু অন্যের কথাকে ঠিকই বের করে আনেন।

তার উপস্থাপনার ধরণ এমন যে কথা বলতে বেশ ভালো লাগে। আমার সাক্ষাৎকারের পর্বে মনে হল, আমার পুরো জীবনটি সামনে চলে এসেছে।”

অর্থমন্ত্রী জানালেন, তার নিজের আত্মজীবনীর জন্য আসাদুজ্জামান নূর সম্পাদিত বইটি থেকে রসদ নেবেন।

‘বেলা অবেলা সারাবেলা’ অনুষ্ঠানের বাকি পর্বগুলো নিয়ে আরো ৮ খন্ড বই প্রকাশের কথা জানিয়ে অনুষ্ঠানের সভাপতি অধ্যাপক আনিসুজ্জামান বলেন, “জীবনীভিত্তিক সাক্ষাৎকারের বইটি একটি প্রকৃত বিশ্বকোষ। আমি বলব, এটি আমাদের সামাজিক ইতিহাসের এক প্রামাণ্য দলিল হিসেবে থেকে যাবে ‍যুগের পর যুগ।”

‘বেলা অবেলা সারাবেলা’ শিরোনামের বইটির প্রথম খন্ডে প্রকাশিত হয়েছে -নূরজাহান বেগম, মুস্তফা নূরুউল ইসলাম, ফিরোজা বেগম, কাইয়ুম চৌধুরী, আবুল মাল আবদুল মুহিত, ড আনিসুজ্জামান, ড.কামাল হোসেন, মুস্তাফা মনোয়ার, আবদুল্লাহ আবু সায়ীদ, ফেরদৌসী রহমান, রোকেয়া আফজাল রহমান, তোফায়েল আহমেদ, আলী যাকের, নির্মলেন্দু গুণ, জয় গোস্বামীর সাক্ষাৎকার।

দ্বিতীয় খন্ডে প্রকাশিত হয়েছে বিপ্লবী বিনোদ বিহারী চৌধুরী, সোহরাব হোসেন, অধ্যাপক মোজাফফর আহমদ, ফয়েজ আহমদ, ড. এম. আর খান, সুধীন দাশ, সনজীদা খাতুন, ব্যারিস্টার রফিক-উল হক, আবদুস শাকুর ও ফেরদৌসী মজুমদারের সাক্ষাৎকার।

দুই খন্ডে প্রকাশিত বইটির বাজারে এনেছে সময় প্রকাশন, মূল্য নির্ধারণ করা হয়েছে ২৬০০ টাকা।


Share with :
Facebook Facebook