মেনু নির্বাচন করুন
Text size A A A
Color C C C C
সর্ব-শেষ হাল-নাগাদ: ২২nd August ২০১৬

তৃতীয় এডিনবার্গ ইন্টারন্যাশনাল কালচার সামিট এবং এডিনবার্গ, বার্মিংহাম/ ম্যানচেস্টার ও লন্ডনে ব্রিটিশ কাউন্সিলের লাইব্রেরি পরিদর্শনের জন্য সংস্কৃতিমন্ত্রী যুক্তরাজ্য যাচ্ছেন


প্রকাশন তারিখ : 2016-08-22

তৃতীয় এডিনবার্গ ইন্টারন্যাশনাল কালচার সামিট এবং এডিনবার্গ, বার্মিংহাম/ ম্যানচেস্টার ও লন্ডনে ব্রিটিশ কাউন্সিলের লাইব্রেরি পরিদর্শনের জন্য সংস্কৃতিমন্ত্রী যুক্তরাজ্য যাচ্ছেন।

আগামী ২৪-২৬ আগস্ট ২০১৬ ‘তৃতীয় এডিনবার্গ ইন্টারন্যাশনাল কালচার সামিট’ যুক্তরাজ্যের স্কটল্যান্ডের এডিনবার্গে অনুষ্ঠিত হবে। এ সম্মেলনে অংশগ্রহণের জন্য সংস্কৃতিমন্ত্রী আসাদুজ্জামান নূরকে ব্রিটিশ কাউন্সিল এর মাধ্যমে স্কটিশ এবং ইউকে সরকার আমন্ত্রণ জানায়।

২০১২ ও ২০১৪ সালের সাফল্যের ধারাবাহিকতায় এডিনবার্গে অনুষ্ঠেয় এবারের সামিটের প্রতিপাদ্য- সংস্কৃতি ও ঐতিহ্য, সংস্কৃতি ও অর্থনীতি এবং সংস্কৃতি ও অংশগ্রহণ। সামিটে আগত অতিথিবৃন্দ সাংস্কৃতিক উৎসব উপভোগের পাশাপাশি আলোচনা ও মতবিনিময়ের সুযোগ পাবেন, যা তাঁদের দেশের সাংস্কৃতিক উন্নয়নের পথনির্দেশ করবে।

এ সামিটে অংশগ্রহণের জন্য মন্ত্রীর সফরসঙ্গী হিসেবে থাকবেন সাংস্কৃতিক ব্যক্তিত্ব পান্থ শাহরিয়ার।

সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয় বাংলাদেশে গণগ্রন্থাগারসমূহের আধুনিকীকরণের প্রকল্প গ্রহণ করেছে। উক্ত প্রকল্পে ব্রিটিশ কাউন্সিল মন্ত্রণালয়ের সহযোগী হিসেবে কাজ করছে এবং বিল গেটস ফাউন্ডেশন অর্থায়ন করছে। এরই পরিপ্রেক্ষিতে ব্রিটিশ কাউন্সিল আগামী ২৭-০১ সেপ্টেম্বর ২০১৬ যুক্তরাজ্যের এডিনবার্গ, লন্ডন ও বার্মিংহাম/ ম্যানচেস্টারে ব্রিটিশ কাউন্সিলের লাইব্রেরি পরিদর্শনের জন্য মন্ত্রীকে আমন্ত্রণ জানায়। এ লক্ষ্যে সংস্কৃতিমন্ত্রী এডিনবার্গ সামিট শেষে ব্রিটিশ কাউন্সিল আয়োজিত লাইব্রেরি কার্যক্রম পরিদর্শনের উদ্দেশ্যে ১ সেপ্টেম্বর পর্যন্ত এডিনবার্গ, লন্ডন ও বার্মিংহাম/ ম্যানচেস্টার সফর করবেন।

যুক্তরাজ্য সফরের উদ্দেশ্যে সংস্কৃতিমন্ত্রী ২৩ আগস্ট ২০১৬ রাত ২.২৫টায় কাতার এয়ালাইন্সের একটি ফ্লাইটে ঢাকা ত্যাগ করবেন।

সফর শেষে তিনি ৩ সেপ্টেম্বর ২০১৬ সকাল ৫.১০টায় দেশে ফিরবেন বলে আশা করা যাচ্ছে।


Share with :
Facebook Facebook