Wellcome to National Portal
Text size A A A
Color C C C C

সর্ব-শেষ হাল-নাগাদ: ১৪ সেপ্টেম্বর ২০১৫

বাংলাদেশ সাংস্কৃতিক প্রতিনিধিদলকে সংবর্ধনা দিল মস্কোস্হ বাংলাদেশ দূতাবাস


প্রকাশন তারিখ : 2015-09-13

বাংলাদেশ সাংস্কৃতিক প্রতিনিধিদলকে সংবর্ধনা দিল মস্কোস্হ বাংলাদেশ দূতাবাস । ১২ সেপ্টেম্বর ২০১৫ রাতে বাংলাদেশ দূতাবাসে এটি অনুষ্ঠিত হয়। এতে প্রধান অতিথি হিসেবে উপস্হিত ছিলেন তথ্য মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্হায়ী কমিটির সভাপতি এ কে এম রহমাতুল্লাহ। রাশিয়ায় নিযুক্ত  বাংলাদেশের রাষ্ট্রদূত ড, এ এস এম সাইফুল হক, সংসদ সদস্য ও সংগীতশিল্পী মমতাজ বেগম, সংস্কৃতি বিষয়ক মন্ত্রনালয়ের অতিরিক্ত সচিব মোঃ মশিউর রহমান ,বাংলাদেশ শিল্পকলা একাডেমীর মহাপরিচালক লিয়াকত আলী লাকীসহ সাংস্কৃতিক প্রতিনিধিদলের সদস্যবৃন্দ এসময় উপস্তিত ছিলেন।

প্রধান অতিথি হিসেবে এ কে এম রহমাতুল্লাহ বলেন, রাশিয়া বাংলাদেশের অকৃত্রিম বন্ধু। বাংলাদেশের স্বাধীনতা যুদ্ধে দেশটির অবদান জাতি স্মরণ করে সবসময়। এদেশে বাংলাদেশ সাংস্কৃতিক উৎসবের আয়োজন দুদেশের সম্পর্ককে সুদৃঢ় করবে বলে তিনি মন্তব্য করেন।
রাষ্ট্রদূত বলেন,বাংলাদেশের এতবড় সাংস্কৃতিকদল এদেশে ইতিপূর্বে  আর আসেনি। বাংলাদেশের আবহমান সংস্কৃতিকে রাশিয়ার জনগণের কাছে তুলে ধরতে এটি গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে বলে তিনি আশাবাদ ব্যক্ত করেন।
দূতাবাসের পক্ষথেকে  কেক কেটে  বাংলাদেশের সাংস্কৃতিক দলকে শুভকামনা জানানো হয়। সংবর্ধনা অনুষ্ঠানে রবীন্দ্র, নজরুল ও দেশের গান পরিবেশন করে রাশিয়াস্হ শ্রী চিন্ময় সেন্টারের শিল্পীগণ।
উল্লেখ্য,  ৬০ সদস্য বিশিষ্ট  বাংলাদেশী সাংস্কৃতিক প্রতিনিধিদল এখন রাশিয়ায় অবস্হান করছে।যার মধ্যে আছেন কর্মকর্তা ১০, যন্ত্রশিল্পী ১০,সাংবাদিক ১,কন্ঠ শিল্পী ৩ , নৃতশিল্পী ২৯, নৃত্যপরিচালক ২ জনসহ অন্যান্যরা।  কন্ঠশিল্পীরা হলেন মমতাজ বেগম,প্রিয়াংকা গোপ ও শফি মন্ডল। নৃত্যপরিচালকরা হলেন শামীম আরা নীপা ও শিবলী মোহাম্মদ।
মস্কো ও সেন্ট পিটসবার্গ শহরে তিনটি অনুষ্ঠানে বাংলাদেশের শিল্পীগণ অংশগ্রহন করবেন। থাকবে দুটি আলোকচিত্র প্রদর্শনী। ১৭সেপ্টেম্বর সাংস্কৃতিক দল দেশে ফিরবে বলে আশা করা যাচ্ছে।
আজ ১৩ সেপ্টম্বর মস্কোর সকলনিকি পার্ক মুক্তমঞ্চে স্হানীয় সময় বিকাল চারটায় বাংলাদেশের শিল্পীরা প্রথম পরিবেশনা করবেন।
এ অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্হিত থাকবেন সংস্কৃতিমন্ত্রী আসাদুজ্জামান নূর।