Wellcome to National Portal
Text size A A A
Color C C C C

সর্ব-শেষ হাল-নাগাদ: ২৯ August ২০১৬

কলকাতায় বাংলাদেশ বইমেলা ১-১০ সেপ্টেম্বর


প্রকাশন তারিখ : 2016-08-29

আগামী ১ সেপ্টেম্বর ২০১৬ থেকে কোলকাতায় শুরু হচ্ছে ‘বাংলাদেশ বইমেলা’। দশদিনব্যাপী এ বইমেলা চলবে ১০ সেপ্টেম্বর পর্যন্ত।

সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের অঙ্গপ্রতিষ্ঠান জাতীয় গ্রন্থকেন্দ্র ও রপ্তানী উন্নয়ন ব্যুরোর সহযোগিতায় এবং কোলকাতাস্থ বাংলাদেশ উপদূতাবাসের ব্যবস্থাপনায় এ বইমেলার আয়োজন করছে বাংলাদেশ জ্ঞান ও সৃজনশীল প্রকাশক সমিতি।

এ উপলক্ষে আজ ২৯ আগস্ট ২০১৬ সচিবালয়স্থ তথ্য অধিদফতরের সম্মেলন কক্ষে এক প্রেস ব্রিফিংয়ের আয়োজন করা হয়। ব্রিফিংয়ে সংস্কৃতিসচিব আক্‌তারী মমতাজ বইমেলার তথ্য-উপাত্ত, লক্ষ্য, উদ্দেশ্যসহ যাবতীয় বিষয়াদি সাংবাদিকদের সামনে তুলে ধরেন। জাতীয় গ্রন্থকেন্দ্রের পরিচালক মো: আক্তারুজ্জামান, বাংলাদেশ জ্ঞান ও সৃজনশীল প্রকাশক সমিতির সভাপতি ওসমান গণি ও সহসভাপতি মাজহারুল ইসলাম এসময় উপস্থিত ছিলেন।

ব্রিফিংয়ে সংস্কৃতিসচিব বলেন, সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয় একটি জ্ঞানভিত্তিক, মানবিক, রুচিশীল, সংস্কৃতিমনা অসাম্প্রদায়িক দেশ গঠনে নিরলসভাবে কাজ করে যাচ্ছে। এ উদ্দেশ্যে বিভিন্ন কার্যক্রম গ্রহণ ও বাস্তবায়ন করা হচ্ছে।  দেশব্যাপী ও দেশের বাইরে বইমেলা আয়োজন এবং সরকারি ও বেসরকারি লাইব্রেরিকে পৃষ্ঠপোষকতা প্রদান এরমধ্যে অন্যতম।

তিনি বলেন, বাংলাদেশ ও ভারতের বন্ধন সুদৃঢ়। কোলকাতায় বাংলদেশ বইমেলা আয়োজনের মাধ্যমে ভারতের জনগণের কাছে এদেশের  সমৃদ্ধ সাহিত্যভান্ডার ও লেখকদের ব্যাপকভাবে তুলে দেওয়া সম্ভব হবে। এ প্রক্রিয়ায় একদিকে যেমন আমাদের প্রকাশনা শিল্পের প্রসার ঘটবে অন্যদিকে দু’দেশের বন্ধুত্বের বন্ধন আরও শক্তিশালী হবে।

আক্‌তারী মমতাজ বলেন, দেশের সাহিত্যকে বহির্বিশ্বের কাছে পৌঁছে দিতে অনুবাদের কোন বিকল্প নেই। এ লক্ষ্যে মন্ত্রণালয় কাজ করছে এবং বিভিন্ন প্রকাশনা প্রতিষ্ঠানকে প্রনোদনা দিচ্ছে। কোলকাতা ছাড়াও ফ্রাঙ্কফুট ও লন্ডন বইমেলায় বাংলাদেশের অংশগ্রহণের বিষয়টি উল্লেখ করে তিনি আগামীতে আরও বেশি আন্তর্জাতিক বইমেলায় বাংলাদেশের অংশগ্রহণের ব্যাপারে আশাব্যক্ত করেন। গত পাঁচ বছর ধরে কোলকাতায় বাংলাদেশ বইমেলা অনুষ্ঠিত হয়ে আসছে। প্রথম তিন বছর এ মেলাটি অনুষ্ঠিত হয় গণকেন্দ্র শিল্প সংগ্রহশালায়।

গত দুই বছর এটি রবীন্দ্র সদনের উন্মুক্ত প্রাঙ্গনে অনুষ্ঠিত হয়। ধারাবাহিকভাবে এবছরও বইমেলা এ উন্মুক্ত প্রাঙ্গনে অনুষ্ঠিত হবে।

১ সেপ্টেম্বর বিকেল ৫ টায় ‘বাংলাদেশ বইমেলা কোলকাতা-২০১৬’ এর উদ্বোধন করবেন এমিরেটাস অধ্যাপক ড.আনিসুজ্জামান। প্রধান অতিথি হিসেবে পশ্চিমবঙ্গ সরকারের শিক্ষমন্ত্রী ড.পার্থ চট্টোপাধ্যায় ও অতিথি হিসেবে বিশিষ্ট কবি ও প্রাবন্ধিক শঙ্খ ঘোষ উপস্থিত থাকবেন।

এবারের মেলায় পাঁচটি সেমিনার অনুষ্ঠিত হবে। এগুলো হলো-‘বাঙালি জাতি ও জাতীয় নায়ক’, ‘গ্রন্থ সেতুনির্মাণ: লেখক, পাঠক, প্রকাশক ও নীতিনির্ধারকদের ভূমিকা’, ‘লালন সঙ্গীত’, ‘প্রকাশনায় নারী’ এবং ‘দুই বাংলার শিশুসাহিত্য: রহস্য, রোমঞ্চ ও অ্যাডভেঞ্চার’। মেলার সাংস্কৃতিক আয়োজনে সঙ্গীত পরিবেশন করবেন লালনসঙ্গীতশিল্পী ফরিদা পারভীন এবং মেহের আফরোজ শাওনসহ পশ্চিমবঙ্গে বসবাসরত বাংলাদেশী ও পশ্চিমবঙ্গের শিল্পীগণ। এছাড়া বাংলাদেশ ও ভারতের কবিগণ কবিতা আবৃত্তি করবেন।

‘গ্রন্থ সেতুনির্মাণ: লেখক, পাঠক, প্রকাশক ও নীতিনির্ধারকদের ভূমিকা’ শীর্ষক সেমিনারে মূল প্রবন্ধ পাঠ করবেন বাংলাদেশের প্রকাশক ও লেখক মফিদুল হক। সেমিনারে প্রধান অতিথি হিসেবে থাকবেন পশ্চিমবঙ্গ সরকারের বিদ্যুৎমন্ত্রী শোভন দেব বর্মণ।

এবারের মেলায় বাংলাদেশের মোট ৫০টি প্রকাশনা প্রতিষ্ঠান অংশগ্রহণ করছে। প্রতিদিন দুপুর ২টা থেকে রাত ৮টা পর্যন্ত এ মেলা সবার জন্য উন্মুক্ত থাকবে। শনি ও রবিবারের সময়সূচি হবে বিকেল ৩টা থেকে রাত ৮টা।