Wellcome to National Portal
Text size A A A
Color C C C C

সর্ব-শেষ হাল-নাগাদ: ১১ অক্টোবর ২০১৫

সংস্কৃতিমন্ত্রীর যুক্তরাজ্য ও জার্মানী সফর


প্রকাশন তারিখ : 2015-10-08

যুক্তরাজ্যের লন্ডনে অনুষ্ঠেয় ‘তৃতীয় বঙ্গবন্ধু বইমেলা’ এবং জার্মানীতে অনুষ্ঠেয় ‘ফ্রাঙ্কফুট বইমেলা’তে যোগদানের জন্য সংস্কৃতিমন্ত্রী আসাদুজ্জামান নূর দেশ দুটি সফরে যাচ্ছেন। তিনি ৯-১৯ অক্টোবর ২০১৫ সময়ে দেশ দু’টি সফরে থাকবেন।

যুক্তরাজ্যস্থ 'European College of Law' ২০১৩ সাল থেকে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ওপর প্রকাশিত গ্রন্থাবলী ও অন্যান্য প্রকাশনার একক বইমেলার আয়োজন করে আসছে। ধারাবাহিকতায় এ বছরের অক্টোবর মাসের ১১ ও ১৩ তারিখ অক্সফোর্ড হাউজ, বেথনালগ্রিন, লন্ডনে ‘তৃতীয় বঙ্গবন্ধু বইমেলা’ অনুষ্ঠিত হতে যাচ্ছে। এবারের বইমেলায় ব্রিটেনের শিক্ষাবিদ, রাজনীতিক, সুশীল সমাজের প্রতিনিধিবৃন্দ এবং প্রবাসী বাঙালি বিশেষ করে তরুণ প্রজন্ম সম্পৃক্ত থাকবেন। ইতোমধ্যে এ বইমেলা যুক্তরাজ্যে আলোচিত ও আকর্ষণীয় বইমেলা হিসেবে সমাদৃত হয়েছে। এবারের বইমেলায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকার জন্য এ মেলায় উদ্যোক্তা ও European College of Law এর পরিচালক প্রশান্ত ভূষণ বড়ুয়া কর্তৃক মন্ত্রীকে আমন্ত্রণ জানানো হয়।

অন্যদিকে ১৪-১৮ অক্টোবর ২০১৫ পর্যন্ত জার্মানীতে অনুষ্ঠিত হতে যাচ্ছে পৃথিবীর সর্ববৃহৎ বইমেলা ‘ফ্রাঙ্কফুট বইমেলা’। এবারই প্রথম বাংলাদেশ নামে এ মেলায় একটি স্টল থাকবে। এ স্টলটি পরিচালনার দায়িত্ব পালন করবে বাংলাদেশ জ্ঞান ও সৃজনশীল প্রকাশক সমিতি। এ বইমেলায় বাংলাদেশ স্টলের উদ্বোধন করবেন সংস্কৃতিমন্ত্রী।

এ দু’টি বইমেলায় যোগদান উপলক্ষে মন্ত্রী ৯ অক্টোবর লন্ডনের উদ্দেশ্যে ঢাকা ত্যাগ করবেন এবং ১৫ অক্টোবর পর্যন্ত সেখানে অবস্থান করবেন। পরে তিনি সেখান থেকে জার্মানী যাবেন এবং সেখানে ১৮ অক্টোবর পর্যন্ত অবস্থান করবেন।

সফর শেষে তিনি ১৯ অক্টোবর ২০১৫ সকালে দেশে ফিরবেন বলে আশা করা যাচ্ছে।