Wellcome to National Portal
Text size A A A
Color C C C C

সর্ব-শেষ হাল-নাগাদ: ১৪ সেপ্টেম্বর ২০১৫

ছকোলনিকি পার্ক মুক্তমঞ্চে অনুষ্ঠিত হলো বাংলাদেশ সাংস্কৃতিক দলের প্রথম পরিবেশনা


প্রকাশন তারিখ : 2015-09-14

১৩ সেপ্টেম্বর ২০১৫ মস্কোর ঐতিহ্যবাহী ছকোলনিকি পার্ক মুক্তমঞ্চে অনুষ্ঠিত হলো বাংলাদেশ সাংস্কৃতিক দলের প্রথম পরিবেশনা। স্হানীয় সময় বিকাল চারটায় শুরু হওয়া দেড় ঘণ্টাব্যাপী এ অনুষ্ঠান রাশিয়া ও এদেশে বসবাসরত বাংলাদেশী শত শত দর্শক উপভোগ করেন। সংস্কৃতিমন্ত্রী আসাদুজ্জামান নূর,রাশিয়ায় নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত  ড, এ এস এম সাইফুল হকসহ রাশিয়ার  সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের কর্মকর্তারা এসময় উপস্হিত ছিলেন।
অনুষ্ঠানে নৃতাঞ্চল সমবেত নৃত্য, রেচেল এগনেস প্যারিস গৌড়ীয় নৃত্য পরিবেশন করে। মনিপুরী নৃত্যও পরিবেশিত হয়। নজরুল ও রুশ গান পরিবেশন করে প্রিয়াংকা গোপ। শফি মন্ডল লালন ও মমতাজ বেগম লোক সংগীত পরিবেশন করে। এতে একটি যন্ত্রসংগীতও পরিবেশিত হয়।
অনুষ্ঠানে স্বাগত বক্তব্য দেন বাংলাদেশ শিল্পকলা একাডেমীর মহাপরিচালক লিয়াকত আলী লাকী।
শিল্পীরা ১৪ সেপ্টেম্বর  সন্ধ্যায়  এ শহরের মালী থিয়েটার মিলনায়তনে তাদের দ্বিতীয় পরিবেশনা করবেন।
উল্লেখ্য,  ৬০ সদস্য বিশিষ্ট  বাংলাদেশী সাংস্কৃতিক প্রতিনিধিদল এখন রাশিয়ায় অবস্হান করছে।যার মধ্যে আছেন কর্মকর্তা ১০, যন্ত্রশিল্পী ১০,সাংবাদিক ১,কন্ঠ শিল্পী ৩ , নৃতশিল্পী ২৯, নৃত্যপরিচালক ২ জনসহ অন্যান্যরা।  কন্ঠশিল্পীরা হলেন মমতাজ বেগম,প্রিয়াংকা গোপ ও শফি মন্ডল। নৃত্যপরিচালকরা হলেন শামীম আরা নীপা ও শিবলী মোহাম্মদ।
মস্কো ও সেন্ট পিটসবার্গ শহরে তিনটি অনুষ্ঠানে বাংলাদেশের শিল্পীগণ অংশগ্রহন করবেন। থাকবে দুটি আলোকচিত্র প্রদর্শনী। ১৭সেপ্টেম্বর সাংস্কৃতিক দল দেশে ফিরবে বলে আশা করা যাচ্ছে।