Wellcome to National Portal
Text size A A A
Color C C C C

সর্ব-শেষ হাল-নাগাদ: ৫ জুন ২০১৬

ArtsAcre Foundation এ স্থাপিত ‘বাংলাদেশ গ্যালারি’ উদ্বোধন করতে কলকাতা যাচ্ছেন সংস্কৃতিমন্ত্রী


প্রকাশন তারিখ : 2016-06-02

ভারতের কলকাতায় অবস্থিত ArtsAcre Foundation-এ স্থাপিত ‘বাংলাদেশ গ্যালারি’ উদ্বোধন ও এ ফাউন্ডেশনের উদ্যোগে আয়োজিত আর্ট ফেস্টিভ্যালে অংশগ্রহণের জন্য সংস্কৃতিমন্ত্রী আসাদুজ্জামান নূর সেখানে যাচ্ছেন।
তিনি আগামীকাল ৩ জুন ২০১৬ শুক্রবার সকাল ১০.০০টার দিকে কলকাতার উদ্দেশ্যে ঢাকা ত্যাগ করবেন।
সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের সচিব আক্‌তারী মমতাজ ও অতিরিক্ত সচিব মো: মশিউর রহমান তাঁর সফরসঙ্গী হিসেবে কলকাতায় যাচ্ছেন।
২০১৪ সালে প্রতিষ্ঠিত ArtsAcre Foundation একটি অলাভজনক প্রতিষ্ঠান। এটি একটি বোর্ড অব ট্রাস্টি দ্বারা পরিচালিত হয়। এ অঞ্চলের সমসাময়িক শিল্পকলার চর্চা, উন্নয়ন ও বিকাশে প্রতিষ্ঠাটি কাজ করে যাচ্ছে। বিশেষ করে তরুণ চিত্রশিল্পীদেরকে কাজের ক্ষেত্রে ব্যাপক পৃষ্ঠপোষকতা প্রদান করছে প্রতিষ্ঠানটি।
বাংলার আবহমান, ঐতিহ্যবাহী ও সমৃদ্ধ সংস্কৃতিকে বিশ্বময় ছড়িয়ে দিতে এটি প্রতিষ্ঠানলগ্ন থেকে নানাবিধি উদ্যোগ গ্রহণ করে আসছে। এ প্রতিষ্ঠানের আর্ট জাদুঘরে এ অঞ্চলের আধুনিক ও সমসাময়িক শিল্পকর্মের বিশাল ভান্ডার গড়ে তোলা হয়েছে। এটিকে আরো সমৃদ্ধ করতে সেখানে বাংলাদেশের চিত্রশিল্পীদের চিত্রকর্মের সমন্বয়ে স্থাপন করা হয়েছে ‘বাংলাদেশ গ্যালারি’।
প্রাথমিকভাবে বাংলাদেশের বিশিষ্ট চিত্রশিল্পী সৈয়দ আবুল বারক্ আলভী, ফরিদা জামান, মাহমুদুল হক, শহীদ কবির, রফিকুন্নবী, রণজিৎ দাস, সমরজিৎ রায় চৌধুরী, মনিরুল ইসলাম, সৈয়দ জাহাঙ্গীর, মো: ইউনুস ও শেখ আফজালের প্রায় ২০টি চিত্রকর্ম দিয়ে ‘বাংলাদেশ গ্যালারি’র উদ্বোধন করা হবে।
সংস্কৃতিমন্ত্রী আগামীকাল ৩ জুন সন্ধ্যা ৬.০০টায় ফাউন্ডেশনে স্থাপিত এ গ্যালারি উদ্বোধন করবেন। উদ্বোধনী অনুষ্ঠানে উল্লিখিত শিল্পীগণ ও ফাউন্ডেশনের উচ্চপদস্থ ব্যক্তিবর্গ উপস্থিত থাকবেন।
কলকাতার সফর শেষে মন্ত্রী ০৫ জুন ২০১৬ রবিবার বিকেল ৪.০০টায় দেশে ফিরবেন বলে আশা করা যাচ্ছে।