Wellcome to National Portal
Text size A A A
Color C C C C

সর্ব-শেষ হাল-নাগাদ: ১৪ জুন ২০১৭

চলছে ইউনেস্কোর সাংস্কৃতিক বৈচিত্র্য রক্ষা সম্মেলন ‘সভাপতিত্ব করছে বাংলাদেশ’


প্রকাশন তারিখ : 2017-06-14

ঘোষণাটি আগেই এসেছিল যে বাংলাদেশ ইউনেস্কোর সাংস্কৃতিক বৈচিত্র্য রক্ষা সম্মেলন (The Conference of Parties  to the Convention on the Protection and Promotion of the Diversity of Cultural Expressions)  '6th Conference of Parties' এ সভাপতি হিসেবে নির্বাচিত হয়েছে। ইউনেস্কোর সদর দপ্তর প্যারিস হতে ৩ জুন ২০১৭ এক ই-মেইল বার্তায় এ বিষয়টি সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়কে জানানো হয়।
ঘোষণা অনুযায়ি গতকাল ১৩ জুন এ সংশ্লিষ্ট আনুষ্ঠানিকতা সম্পন্ন হয়। ইউনেস্কোর সদর দপ্তর প্যারিসে আয়োজিত এ সম্মেলনে গতকাল আনুষ্ঠানিকভাবে বাংলাদেশ '6th Conference of Parties' এ সভাপতি হিসেবে নির্বাচিত হয়। সম্মেলনে সভাপতি হিসেবে সংস্কৃতিমন্ত্রী আসাদুজ্জামান নূর এর নাম সর্বপ্রথম  ইন্দোনেশিয়া প্রস্তাব করে। পরে ভারত ও ইতালি প্রস্তাব করে। এ প্রস্তাবে সম্মেলনে উপস্থিত এশিয়া প্যাসিফিক অঞ্চলের ৪৪টি দেশের প্রতিনিধিগণ সমর্থন জানালে  সর্বসম্মতিক্রমে তিনি সম্মেলনের সভাপতি হিসেবে নির্বাচিত হন এবং সভাপতির আসন গ্রহণ করেন। পরে সভাপতি হিসেবে তিনি অনুষ্ঠানসূচি অনুযায়ি সম্মেলন পরিচালনা করেন। এ সম্মেলনে মোট ১৩টি এজেন্ডা/সেশন আছে। সভাপতি হিসেবে তিনি সবগুলোই পরিচালনা করবেন।
প্রতি দু’বছর পর পর এ সম্মেলন অনুষ্ঠিত হয়। বাংলাদেশ আগামী দু’বছরের জন্য অর্থাৎ সপ্তম সম্মেলন না হওয়া পর্যন্ত সভাপতি হিসেবে দায়িত্ব পালন করবে।
উদ্বোধনী বক্তৃতায় এ সম্মেলনের সভাপতি সংস্কৃতিমন্ত্রী আসাদুজ্জামান নূর আমাদের গৌরবদীপ্ত ভাষা আন্দোলন ও মহান মুক্তিযুদ্ধের ইতিহাস উপস্থিত সবার সামনে তুলে ধরেন। তিনি বলেন, বাংলাদেশের ইতিহাস, ঐতিহ্য ও সংস্কৃতি সহস্রাব্দপ্রাচীন, আবহমান, বৈচিত্র্যময় ও সমৃদ্ধ। বাংলাদেশ সাংস্কৃতিক ঐতিহ্য ও বৈচিত্র্য সংরক্ষণে সর্বোচ্চ গুরুত্ব দেয়। এ বিষয়টি আমাদের সংবিধানেও অত্যন্ত গুরুত্বের সাথে অন্তর্ভূক্ত আছে। প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বাধীন বর্তমান সরকার সাংস্কৃতিক ঐতিহ্য ও বৈচিত্র্যের লালন, বিকাশ, উন্নয়ন ও সংরক্ষণে নিরলসভাবে কাজ করে যাচ্ছে উল্লেখ করে তিনি এ সংক্রান্ত নানা উদ্যোগের কথা সবার সামনে তুলে ধরেন। মর্যাদাসম্পন্ন এ সম্মেলনে সভাপতি হিসেবে বাংলাদেশকে নির্বাচিত করায় তিনি সবার প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেন এবং সম্মেলনের সাফল্যে তিনি সবার সহযোগিতা কমনা করেন।
প্যারিসে অবস্থিত ইউনেস্কোর সদর দপ্তরে ১২ জুন থেকে শুরু হওয়া এ সম্মেলন ১৫ জুন ২০১৭ পর্যন্ত চলবে। মূল সম্মেলন ১২ জুন শুরু হলেও প্রস্তুতিমূলক সভা ও আনুষঙ্গিক কার্যক্রম ৯ জুন থেকেই শুরু হয়। ইউনেস্কোর আমন্ত্রণে মূল সম্মেলনের সভাপতিত্ব এবং প্রস্তুতিমূলক সভা ও আনুষঙ্গিক কার্যক্রমে অংশ নিতে সংস্কৃতিমন্ত্রী আসাদুজ্জামান নূর গত ৯ জুন প্যারিসের উদ্দেশ্যে ঢাকা ত্যাগ করেন। সম্মেলন শেষে তিনি ১৬ জুন দেশে ফিরবেন বলে আশা করা যাচ্ছে।
বিভিন্ন দেশের সাংস্কৃতিক বৈচিত্র্য রক্ষা ও এর উন্নয়নে ইউনেস্কো পরিচালিত ১৪৫টি গ্রুপ/কমিটি (Parties) পৃথিবীব্যাপী কাজ করে। তাঁরা প্রতি দু’বছর পরপর জুনে সাধারণ অধিবেশনে মিলিত হয়। এই প্রথম ইউনেস্কোর কোন Conference of Parties এ বাংলাদেশ সভাপতি হিসেবে নির্বাচিত হলো। এটি আমাদের জন্য এক বড় অর্জন যা আন্তর্জাতিক অঙ্গনে বাংলাদেশের ভাবমূর্তিকে আরও উজ্জ্বল করবে।